খুব সহজেই মাথার খুশকি দূর করার ঘরোয়া উপায় ৷ ১০০% কাৰ্য্যকরী

মাথার খুশকি দূর করার ঘরোয়া উপায়

আপনাকে এই ৱেবছাইটে স্বাগতম! আপনারা সবাই ভালো আছেন বলে মনে করি । আজ আমি আপনাদের জন্য অন্য একটি বিষয় নিয়ে আলোচনা করব। আজকের আলোচনার বিষয়টি হল মাথার খুশকি (Dandruff) ৷

আজকাল খুশকি(Dandruff) একটা অনেক বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে ৷ তাই আজকে আপনাদেরকে বলবো কিভাবে আপনি এই সমস্যা থেকে নিজেকে বাচাতে পারেন ।

Read Also :

👉সুন্দরী হলেও এই ৫ ধরনের মেয়েকে কখনও বিয়ে করা উচিৎ নয় 

👉মাত্র 4 সপ্তাহে ভুঁড়ি কমানোর সহজ উপায় ১০০% কাৰ্যকরী

👉মুখের দুর্গন্ধ ? এভাবে সহজেই দূর করুণ

খুশকি আপনার মুখে ব্রণ(Acne)সৃষ্টি করতে পারে। তাই যত যত দ্রুত সম্ভব খুশকি দূর করাটাই সেরা। এন্টি ড্যানড্রাফ শ্যাম্পু আপনার খুশকি দূর করতে পারে। তবে আমরা কিছু প্রাকৃতিক টিপস দিবার চেষ্টা করবো। যদি আপনি অনুসরণ করেন তবে কোন পাশ্বপ্রতিক্রিয়া ছাড়াই খুশকি(Dandruff) থেকে মুক্তি পেতে পারেন।

খুব সহজেই মাথার খুশকি দূর করার ঘরোয়া উপায়-

৩-৪ টুকরা লেবু নিন এবং ৪-৫ কাপ পানির(Water) মধ্যে দিয়ে ১৫-২০ মিনিট ধরে সিদ্ধ করুন। এরপর এটি ঠাণ্ডা হতে দিন । এবার আপনি মাথার চুল(Hair) ধোতে এটি ব্যবহার করবেন। সর্বনিম্ন ১ সপ্তাহ এটি ব্যবহার করবেন।
২ চা চামচ মেথি সারারাত ধরে পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সকালে তা দিয়ে সুন্দর করে পেস্টের মত বানিয়ে ফেলুন। এই পেস্ট আপনার চুলে এবং মাথার তালুতে ব্যবহার করুন সর্বনিম্ন ৩০ মিনিট। এরপর ধুয়ে ফেলুন। ভাল ফলাফলের জন্য অন্তত ৪ সপ্তাহ ব্যবহার করবেন।

স্নান করতে যাওয়ার আগে লেবুর রস দিয়ে আপনার মাথার তালুতে ম্যাসাজ করে ১৫-২০ মিনিট পর মাথা ধুয়ে ফেলবেন। এতে আপনাৰ মাথার খুশকি অনেকটাই কমে যাবে ৷

সমপরিমান পানি এবং ভিনেগার দিয়ে মিক্সার তৈরি করুন। রাতে মিক্সারটি মাথার তালুতে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে বেবি শ্যাম্পু দিয়ে হালকাভাবে চুল ধুয়ে ফেলুন।
সামান্য পরিমাণ দধী চুলে এবং মাথার তালুতে লাগিয়ে রাখুন। এটা ১ ঘণ্টা রেখে দিন। এরপর হালকাভাবে বেবি শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এই পদ্ধতি অবলম্বন করুন।
দু’টো ডিম ভাঙুন এবং এটি পেস্ট আকারে মাথার তালুতে লাগান। এক ঘণ্টা পর ভালোভাবে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি খুশকি(Dandruff) দূর করতে এবং চুল পড়া কমাতে সাহায্য করে।
হালকা উষ্ণ বাদাম তেল, নারিকেল তেল(Coconut) অথবা অলিভ ওয়েল মাথার তালুতে ম্যাসাজ করতে পারেন। এতে খুশকি দূর হয়।

৫ চা চামচ নারিকেল তেল এবং ১ চা চামচ লেবুর রস একসাথে মিক্স করুন। এবার এই মিক্সার মাথার তালুতে ব্যবহার করবেন। ২০-৩০ মিনিট পর ভাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে।
নিমপাতা পিষে পেস্ট বানিয়ে মাথার শুষ্ক খুলিতে এই পেস্ট সরাসরি প্রয়োগ করে আধাঘণ্টা পর ধুয়ে ফেলুন।

চুল সবসময় পরিষ্কার রাখুন। অপরিষ্কার চুলে খুশকি(Dandruff) হবার সম্ভাবনা বেশি এবং বৃদ্ধি পাবে এর কোনো বিকল্প নেই। কাজেই প্রতিদিনই আপনার চুল ধুয়ে পরিষ্কার করে রাখবেন। ধীরে ধীরে আপনার চুল থেকে খুশকি হারিয়ে যাবে ।

আমাদের পোস্টি সম্পূৰ্ণ পঢ়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ৷ যদি আপনি উপকার পেয়ে থাকেন নিশ্চয় আপনি পোস্টি সেয়ার করতে পারেন ৷

Images Credit : Pixels.com


আমরা আশা করি, আপনি পোস্টটি কেমন ছিল তা আমাদের জানাবেন ৷ ধন্যবাদ ৷

Treading

More Posts